স্টাফ করেসপন্ডেন্ট।।ব্যাংকবীমা২৪.কম

ফেব্রুয়ারি ১৫, ২০২১

টিকায় এ পর্যন্ত ৪৫৫ জনের পার্শ্বপ্রতিক্রিয়া

ঢাকা: সারা দেশে এ পর্যন্ত করোনাভাইরাসের টিকা নিয়েছেন ১১ লাখ ৩২ হাজার ৭১১ জন। এর মধ্যে পুরুষ সাত লাখ ৭৩ হাজার ৬২৪ জন এবং নারী তিন লাখ ৫৯ হাজার ৮৭ জন। টিকা নেওয়ার পর এ পর্যন্ত ৪৫৫ জনের মধ্যে মৃদু লক্ষণ দেখা গিয়েছে।

সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। তবে টিকা গ্রহীতাদের মধ্যে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়ার কোনো খবর পাওয়া যায়নি বলেও জানানো হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় টিকা নিয়েছেন দুই লাখ ২৬ হাজার ৬৭৮ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৪৭ হাজার ১৫৫ জন এবং নারী ৪৭ হাজার ২৬ জন। এদিন ঢাকায় টিকা নিয়েছেন ২৯ হাজার ৫৫ জন। এর মধ্যে পুরুষ ১৯ হাজার ৭১৪ জন এবং নারী নয় হাজার ৩৪১ জন। এ পর্যন্ত ঢাকায় টিকা নিয়েছেন এক লাখ ৪৭ হাজার ৫০২ জন। যার মধ্যে পুরুষ এক লাখ ৪৭৬ জন এবং নারী ৪৭ হাজার ২৬ জন।

টিকা নেওয়ায় এগিয়ে রয়েছেন দেশের পুরুষরা। সারা দেশে পুরুষ সাত লাখ ৭৩ হাজার ৬২৪ জন টিকা নিয়েছেন; সেখানে নারী মাত্র তিন লাখ ৭৯ হাজার ৮৭ জন। প্রান্তিক এলাকার তুলনায় শহরে টিকা নেওয়ার হার বেশি। আবার ছোট শহরের তুলনায় বড় শহরগুলোয় এই হার বেশি দেখা যাচ্ছে। যেখানে ঢাকায় গত আট দিনে নিয়েছেন ২৯ হাজার ৫৫ জন, সেখানে শরীয়তপুরে নিয়েছেন মাত্র এক হাজার ৮৭ জন। এ পর্যন্ত সবচেয়ে কম টিকা দেওয়া হয়েছে বান্দরবানে। শুরু থেকে এ পর্যন্ত সেখানে টিকা নিয়েছেন মাত্র ৩৫৬ জন।

গত ২৭ জানুয়ারি দেশে টিকার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ২৮ জানুয়ারি ঢাকায় পাঁচ শতাধিক মানুষের ওপর পরীক্ষামূলক প্রয়োগ (ড্রাইরান) করা হয়। ড্রাইরানের ফলাফল সন্তোষজনক হওয়ায় গত ৭ ফেব্রুয়ারি দেশজুড়ে এ সংক্রান্ত কার্যক্রম শুরু হয়।

ওই দিন দেশে প্রথম টিকা নিয়ে ইতিহাস সৃষ্টি করেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেনোরিকা কস্তা। এরপর থেকে তিনি স্বাভাবিক ও সুস্থ রয়েছেন। নিয়মিত তার দায়িত্ব পালন করছেন। ওইদিন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানাও নেন।