স্টাফ করেসপন্ডেন্ট।।ব্যাংকবীমা২৪.কম

জানুয়ারি ১৪, ২০২১

উহানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল

করোনাভাইরাসের উৎস খুঁজে বের করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১০ জন বিজ্ঞানীর একটি আন্তর্জাতিক দল চীনের উহানে পৌঁছেছে।বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই বিশেষজ্ঞ দলটি সেখানে দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকার পর কাজ শুরু করবেন ।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিজিটিনের ভিডিও ফুটেজে দেখা গেছে, সিঙ্গাপুর থেকে বিশেষজ্ঞ দলটি পিপিই পরিহিত অবস্থায় উহানে পৌঁছে চীনা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করছেন।

বিশেষজ্ঞ দলটি এমন সময় চীনে পৌঁছাছে যখন দেশটির দুই কোটিরও বেশি মানুষ লকডাউনে এবং একটি প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। গত সাত মাস ধরে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকার পর সম্প্রতি সেখানে আক্রান্তের সংখ্যা আবার বৃদ্ধি পেয়েছে।

বিশেষজ্ঞ দলের প্রধান পিটার বেন এমবারেক জানান, চীনের অভিবাসন নিয়ম অনুযায়ী তারা আগে একটি হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকবেন। তিনি বলেন, দুই সপ্তাহ পর আমরা চীনা বিশেষজ্ঞদের সঙ্গের সাক্ষাৎ করব এবং বিভিন্ন জায়গায় যাব।

তিনি আরও বলেন, ‘ঠিক কী ঘটেছিল তা পুরোপুরি বুঝতে বেশ দীর্ঘ সময় লাগতে পারে। আমার মনে হয় না প্রাথমিক মিশনেই আমরা পরিষ্কার ধারণা অর্জন করতে পারব, তবে আমরা কাজে লেগে থাকব।

এই বিশেষজ্ঞ দলটি গত জুলাইয়ে প্রাথমিক মিশনে চীন গিয়েছিলেন।