স্টাফ করেসপন্ডেন্ট।।ব্যাংকবীমা২৪.কম

সেপ্টেম্বর ২৯, ২০২০

ভার্চুয়াল সেমিনারে ড. মোঃ সেলিম উদ্দিন

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন-বিএইচবিএফসি এর চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যুরো অফ বিজনেস রিসার্চ কর্তৃক আয়োজিত ‘‘দি কোভিড-১৯ ইমপ্যাক্ট অন বিজনেস’’ শীর্ষক ভার্চুয়াল সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ, চেয়ারম্যান, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন-বিএইচবিএফসি এর চেয়ারম্যান ও ইসলামী বাংলাদেশ লিমিটেড-আইবিবিএলের নির্বাহী কমিটির চেয়ারম্যান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যুরো অফ বিজনেস রিসার্চ কর্তৃক আয়োজিত ‘‘ইমপ্যাক্ট অফ কোভিড-১৯ অন বিজনেস: দি বাংলাদেশ পারসপেক্টটিভ’’ শীর্ষক ভার্চুয়াল সেমিনারে আলোচক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন।

সম্প্রতি বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন-বিএইচবিএফসি এর চেয়ারম্যান, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-আইবিবিএল এর নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যায়ের হিসাব বিজ্ঞান বিভাগ এর অধ্যাপক ড. মোঃ সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যুরো অফ বিজনেস রিসার্চ কর্তৃক আয়োজিত‘‘ইমপ্যাক্ট অফ কোভিড-১৯ অন বিজনেস: দি বাংলাদেশ পারসপেক্টটিভ’’ শীর্ষক ভার্চুয়াল সেমিনারে আলোচক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন।

ড. সেলিম তার উপস্থাপনায় বিশ্বব্যাপী এবং বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যে কোভিড-১৯ এর প্রভাব সম্পর্কে বিস্তারিত এবং বিশদ আলোচনা করেছেন। তিনি কোভিড-১৯ এর কারণে বিরাজমান এক অসাধারণ ও অস্বাভাবিক বৈশ্বিক পরিস্থিতির উদ্ভভ সম্পর্কে, বিশ্বব্যাপী মহামারি সংকট এবং এর প্রত্যাশিত সংকটের সময়কালে অর্থনীতি ও ব্যবসায়ের উপর এর সম্ভাব্য প্রভাব সম্পর্কে আলোকপাত করেন। তিনি কোভিড-১৯ এর কারণে ব্যবসায়ী প্রতিষ্ঠানে অর্থনৈতিক বাধাগুলোর সাথে সামঞ্জস্য এবং ব্যবসায়ে এর প্রভাবের পরিমাণকে বোঝার জন্য সংকট কতদিন স্থায়ী হবে সে সম্পর্কেও মনোনিবেশ করেন।

সমাপনী বক্তব্যে ড. সেলিম মন্তব্য করেন যে, বিগত ছয় মাসে ব্যবসায়ী সংস্থাগুলোর সাপ্লাই চেইন পুনর্গঠন করেছে, দূরবর্তী কার্যক্রম স্থাপন করেছে এবং কঠোর আর্থিক সিদ্ধান্ত নিয়েছে। তবে শুধুমাত্র একটি কোভিড-১৯ ভ্যাকসিন ছাড়া ব্যবসাগুলোকে খুব বেশী আলাদা মনে হয় না। এক্ষেত্রে, সারাবিশ্ব উদ্বেগজনকভাবে একটি কার্যকর কোভিড-১৯ ভ্যাকসিন এর জন্য অপেক্ষা করছে, যা সহজেই বিতরণ করা যাবে। ততক্ষণ পর্যন্ত প্রতিক্রিয়া না করে কাজ করার মাধ্যমে অগ্রাধিকার ভিত্তিতে সংস্থাগুলোকে পুনরায় সংহত করতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিজনেস রিসার্চ ব্যুরোর চেয়ারম্যান অধ্যাপক ড. মোয়াজ্জেম হোসেন এর সভাপতিত্বে উক্ত ওয়েবিনারে ইসলামী ব্যাংক লিমিটেড এর পরিচালক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফাইনান্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সালেহ জহুর প্রবন্ধ উপস্থাপন করেন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো: হেলাল উদ্দিন নিজামী আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত হয়েছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপচার্য প্রফেসর ড. শিরীন আক্তার। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফাইনান্স বিভাগের অধ্যাপক এবং বিজনেস রিসার্চ ব্যুরো এর পরিচালক ড. এস এম সোহরাব উদ্দিন অধিবেশনটি পরিচালনা করেছেন। ওয়েবিনারে বিভিন্ন অনুষদের সদস্য ও গবেষণা শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।