ডেস্ক।।ব্যাংকবীমা২৪.কম

জুলাই ২৪, ২০২০

চীনে কমিউনিস্টদের ছবি টানানোর নির্দেশ

খ্রিস্টানদের চার্চে থাকা ক্রুশ ধ্বংসের নির্দেশ দিয়েছে চীনা কর্তৃপক্ষ। এমনকি বাড়ি থেকে যীশুর ছবি সরিয়ে ফেলার আদেশ জারি করা হয়েছে। এছাড়া, দেশটির আনহুই, হেবেই ও ঝেজিয়াং প্রদেশে বিভিন্ন চার্চের ধর্মীয় নিদর্শন জোরপূর্বক ধ্বংস করে দিয়েছে চীনা কর্তৃপক্ষ। এ খবর দিয়েছে ডেইলি মেইল।
চীনের কমিউনিস্ট সরকার বরাবরই বাস্তবিক চিন্তাধারার ওপর জোর দিয়ে থাকে এবং দেশটিতে এ জন্য ধর্ম পালন সহজ বিষয় নয়। এর আগেও মুসলিমসহ বিভিন্ন ধর্মের ওপর নানা বিধিনিষেধ আরোপ করেছে বেইজিং। কোনো গোষ্ঠির মধ্যে ধর্মীয় কট্টোরপন্থা দেখা দিলে তাদের রাষ্ট্রীয়ভাবে বন্দীশিবিরে নিয়ে পুনশিক্ষা কার্যক্রম চালানোর রেকর্ড রয়েছে দেশটিতে। এখন খ্রিস্টানদের ধর্ম পালনের ওপরেও বড় আঘাত নেমে এসেছে।

শাংশি প্রদেশের কর্মকর্তারা ঘোষণা করেছেন, খ্রিস্টানদের বাড়িতে থাকা ধর্মীয় ছবি নামিয়ে সেখানে দেশটির বিপ্লবী কমিউনিস্ট নেতাদের ছবি টানাতে হবে।
এদিকে, হুয়াইনান প্রদেশের কর্মকর্তারা স্থানীয় শিওয়ান চার্চে প্রবেশ করে ক্রুশ ধ্বংস করেছেন। এক সপ্তাহ পূর্বে ওই ক্রুশ নামিয়ে নেয়ার নির্দেশ প্রদান করা হয়েছিল। এসময় খ্রিস্টান ধর্মাবলম্বীরা তাদের বাঁধা দেয়ার চেষ্টা করে। একই ঘটনা ঘটেছে ঝেজিয়াং প্রদেশের ইয়োংজিয়াতেও। সেখানে ১০০ কর্মী ও একটি ক্রেন পাঠিয়ে চার্চের ক্রুশ ধ্বংস করা হয়। এসময় তারা চার্চের মধ্যে ভাঙচুর চালায় এবং খ্রিস্টানদের শারিরীকভাবে নির্যাতন করে বলে অভিযোগ করে স্থানীয়রা।