ষ্টাফ রিপোর্টার।।ব্যাংকবীমা২৪.কম

অক্টোবর ১, ২০২১

পুঁজিবাজারে ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের লেনদেন

পুঁজিবাজারে ৬টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানের লেনদেন আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে।লেনদেন অনুযায়ি পুঁজিবাজার হতে এসএমই-খাতের উদ্যোক্তারা ৫ কোটি টাকা থেকে ৩০ কোটি টাকা পর্যন্ত মূলধন সংগ্রহ করতে পারবেন।গত ৬ সেপ্টেম্বর এসএমই ফাউন্ডেশন ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের ৩ সপ্তাহের মাথায় পুঁজিবাজারে ৬টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানের লেনদেন শুরু করতে পারা দেশের পুঁজিবাজারের জন্যও ঐতিহাসিক একটি ঘটনা।

আজ বৃহস্পতিবার ডিএসই’র চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমানের সভাপতিত্বে এক অনুষ্ঠানের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. মিজানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমান।
ড. মিজানুর রহমান বলেন, দেশের অর্থনীতির আকার গত দশ বছরে ৬৩ শতাংশ বেড়েছে, যাতে সবচেয়ে বেশি অবদান এসএমই খাতের। তিনি এসএমই খাতকে এগিয়ে নিতে এসএমই খাতের প্রতিষ্ঠানগুলোর আর্থিক বিবরণীর স্বচ্ছতা ও সুশাসন নিশ্চিত করার আহবান জানান। কমিশনার ড. মিজানুর একই সাথে যত দ্রুত সম্ভব ডিএসই-এসএমই প্ল্যাটফর্মে লেনদেনের রিয়েলটাইম ড্যাশবোর্ড তৈরিরও পরামর্শ দেন।
এছাড়া ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহে উদ্বুদ্ধ করতে এসএমই ফাউন্ডেশন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জকে একসাথে কাজ করারও আহবান জানান তিনি।
উল্লেখ্য, পুঁজিবাজারে যে ৬টি ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের লেনদেন শুরু হয়েছে, সেগুলো হচ্ছে, ওরাইজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ, মাস্টার ফিড অ্যাগ্রো টেক, এপেক্স উইভিং অ্যান্ড ফিনিশিং মিলস লিমিটেড, ওয়ান্ডারল্যান্ড টয়েস লিমিটেড, হিমাদ্রী লিমিটেড ও বেঙ্গল বিস্কুট লিমিটেড।