স্টাফ করেসপন্ডেন্ট।।ব্যাংকবীমা২৪.কম

ফেব্রুয়ারি ১৪, ২০২০

ডাকঘরে সঞ্চয়ের সুদ হার কমিয়ে অর্ধেক

পোস্ট অফিস বা ডাকঘরে সঞ্চয়ের সুদ হার কমিয়েছে সরকার। প্রায় অর্ধেকে নেমে এসেছে ডাকঘরে সঞ্চয় এর মুনাফা। এপ্রিল মাস থেকে ব্যাংক ঋণের সুদ হার এক অংকে নামিয়ে আনার প্রস্তুতি হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা যায়। ইতিমধ্যেই ৬ শতাংশে আমানত সংগ্রহের ঘোষণা দিয়েছে অধিকাংশ ব্যাংক। এই অবস্থায় ডাকঘরে আমানতের সুদহার বেশি হলে ব্যাংকিং খাতে তারল্য সংকটের আশঙ্কা রয়েছে।

বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ সঞ্চয় অধিশাখা থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।প্রজ্ঞাপনে বলা হয়েছে, পোস্ট অফিস সেভিং ব্যাংক রুল এর ২৯ নম্বর রুল অনুযায়ী সাড়ে ৭ শতাংশ শব্দগুলির পরিবর্তে ৫ শতাংশ শব্দগুলি প্রতিস্থাপিত হবে।

পোস্ট অফিসে সঞ্চয়কৃত ফিক্স ডিপোজিট (এফডিআর) এর এক বছর মেয়াদি আমানতের সুদ নির্ধারণ করা হয়েছে ৫ শতাংশ। ২ বছর মেয়াদে সাড়ে ৫ এবং ৩ বছর মেয়াদী এফ ডি আরে মুনাফা পাওয়া যাবে ৬ শতাংশ।
খোঁজ নিয়ে জানা যায় এর আগে এক বছর মেয়াদি এফডিআর এর বিপরীতে মুনাফা ছিল ১০ দশমিক ২ শতাংশ, ২ বছর মেয়াদি আমানতের মুনাফা ১০ দশমিক ৭ শতাংশ এবং ৩ বছর মেয়াদি আমানতের মুনাফা ছিল ১১ দশমিক ২৮ শতাংশ।

অন্যদিকে ছয় মাস অন্তর অন্তর মুনাফা তোলা যায় এমন আমানতেও সুদহার পরিবর্তন করা হয়েছে। এক্ষেত্রে এক বছর মেয়াদি আমানতের সুদ হবে ৪ শতাংশ, ২ বছর মেয়াদি সাড়ে ৪ শতাংশ এবং ৩ বছর মেয়াদি আমানতের সুদ নির্ধারণ করা হয়েছে ৫ শতাংশ। ইতিপূর্বে এরূপ আমানতের সুদ হার ছিল ৯ শতাংশ, সাড়ে ৯ শতাংশ এবং ১০ শতাংশ।