ডেস্ক।।ব্যাংকবীমা২৪.কম

অক্টোবর ৬, ২০১৮

চীনের আন্ডারগ্রাউন্ড এয়ারবেস,উদ্বিগ্ন ভারত!

ফের ভারতের কপালে চিন্তার ভাঁজ ফেলল চীন। ভারতের একেবারে গা ঘেঁষে মিলিটারি এয়ারবেস বানাচ্ছে বেইজিং। তিব্বতের রাজধানী শহর লাসার এয়ারপোর্টকে মিলিটারি এয়ারবেসে রূপান্তরিত করছে চীন। এটি তিব্বতের একটি সাধারণ এয়ারপোর্ট।
মূলত যোগাযোগ ব্যবস্থা শক্ত করতেই এই বিমানবন্দর বানিয়েছিল চীন। কিন্তু গোয়েন্দা সূত্রের খবর, সেই বিমানবন্দরেই নাকি বম্ব প্রুফ বিশেষ হ্যাঙ্গার বানানো হচ্ছে মাটির নিচে। সেখানে ফাইটার জেটগুলি রাখার ব্যবস্থাও করছে চীন।
এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী ওই আন্ডারগ্রাউন্ড শেল্টার থেকে রানওয়ে পর্যন্ত এক বিশেষ ট্র্যাক বানানো হয়েছে। বিমানবন্দরের পাশেই পাহাড়ি এলাকার তলায় তৈরি করা হয়েছে ওই হ্যাঙ্গার। সেখানে অন্তত ৩৬টি বা তিন স্কোয়াড্রন ফাইটার যেত রাখা সম্ভব বলে খবর।

ভারতের কাছে এই খবর বেশ চিন্তার কারণ ওই বিমানবন্দর নয়াদিল্লি থেকে মাত্র ১৩০০ কিলোমিটার দূরে অবস্থিত। একইভাবে চীন রাশিয়ার সীমান্তেও এয়ারপোর্ট বেস তৈরি করে রেখেছে।
তবে ভারতও চীন সীমান্তে এয়ারস্ট্রিপগুলিকে আপগ্রেড করছে। অরুণাচল সীমান্তে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এয়ারস্ট্রিপগুলি তৈরি হয়েছিল। এগুলিকে অ্যাডভান্স ল্যান্ডিং গ্রাউন্ডও বলা হয়।
সূত্র: কলকাতা টোয়েন্টিফোর সেভেন