স্টাফ করেসপন্ডেন্ট।।ব্যাংকবীমা২৪.কম

সেপ্টেম্বর ২৭, ২০১৮

দেশের ৩৩ লাখ মানুষ এখন কর দেয়’

বর্তমানে দেশের ৩৩ লাখ মানুষ এখন কর দেয় বলে জানিয়েছেন, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এক সময় আমাদের দেশে করদাতার সংখ্যা ছিল ১৪ লাখ। আমরা এ সংখ্যা ২০ লাখে উন্নীত করার টার্গেট নিয়েছিলাম। কিন্তু তা ছাপিয়ে বাংলাদেশে এখন করদাতার সংখ্যা ৩৩ লাখ।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ের সভাকক্ষে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিফবি) এর ১১ সদস্যের টিম অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে সেখানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমাদের দেশের কর দাতারা বয়সে তরুণ। বিশেষ করে যাদের বয়স ৪০ থেকে ৪৫ বছরের মধ্যে তারা করা দেয় বেশি। এটা একটা আশাব্যাঞ্জক বিষয়। তবে অন্যান্য দেশে আমাদের দেশের তুলনায় করদাতার সংখ্যা আরও বেশি।

এসময় ব্যাংক ঋণ খেলাপি কমাতে না পারার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জাবাবে মুহিত বলেন, এটি মানসিকতার বিষয়। একজন ঋণ খেলাপির সঙ্গে আমার কথা হয়েছিল অনেক বছর আগে।

তিনি আমাকে বলেছিলেন, এই ব্যাংক ঋণ পেতে তিনি অনেক কষ্ট করেছেন। দ্বারে দ্বারে ঘুরেছেন। কয়েক জোড়া স্যান্ডেল ক্ষয় করেছেন। এত কষ্ট করে টাকা পেয়েছি ফেরত দেব কেন? অনেকে মনে করেন এই টাকা আর ফেরত দিতে হয় না।

ঋণ খেলাপিদের বিষয়ে পরবর্তী অর্থমন্ত্রীর জন্য কোনও পরামর্শ রেখে যাবেন কি-না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমি নভেম্বরে অফিসিয়ালি পরমর্শ দাখিল করে যাবো।

ঋণ খেলাপিদের মনোভাব এখনও চেঞ্জ হয়নি। এটা খুবই দুঃখজনক যে তারা ঋণ নিয়ে আর ফেরত দিতে চান না। তারা নির্লজ্জ।আমি খেলাপি ঋণ কীভাবে আদায় করা যায় এ বিষয়ে একটা প্রতিবেদন তৈরি করছি।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিভাগের কর্মকর্তাদের সাহায্য নিয়ে এ প্রতিবেদন তৈরি করা হবে। ওই প্রবেদনে একটা বিষয় উল্লেখ থাকবে যে ১০ শতাংশ খেলাপি ঋণ হলেই অ্যাকশনে যেতে হবে।