ডেস্ক।।ব্যাংকবীমা২৪.কম

সেপ্টেম্বর ২০, ২০১৮

‘অজানা জ্বর’-এর আতঙ্ক”৭৯ জনের মৃত্যু

যোগীর রাজ্যে ‘অজানা জ্বর’-এর আতঙ্ক। উত্তরপ্রদেশে এই জ্বরে আক্রান্ত হয়ে ইতিমধ্যে ৭৯ জনের প্রাণ গিয়েছে। এ বিষয়ে বুধবার সরকারি রিপোর্ট পেশ হয়েছে। এরসঙ্গে সারা রাজ্যে মেডিক্যাল টিমকেও সতর্ক করা হয়েছে। মানুষ যাতে অযথা আতঙ্কিত না হয়, সে দিকেও নজর রাখতে বলা হয়েছে।

সরকারি হিসেব অনুযায়ী, বরেলিতে ২৪, বদায়ুঁতে ২৩, হরদইতে ১২, সীতাপুরে ৮, বাহরাইচে ৬, পিলিভিটে ৪ এবং শাহজাহানপুরে ২ জন মারা গিয়েছেন এই ‘অজানা জ্বর’-এ। শুধু শহরই নয়, গ্রামাঞ্চলেও এই রোগ সম্পর্কে মানুষকে সচেতন করা হচ্ছে। কীভাবে এই সমস্যার মোকাবিলা করা যেতে পারে তা নিয়ে স্বাস্থ্যকর্তা ও চিকিত্সকরা আলোচনাতেও বসেছেন।

উত্তরপ্রদেশের স্বাস্থ্য মন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং বরেলিতে গিয়ে গোটা পরিস্থিতি সরেজমিনে দেখে এসেছেন। এরপর তিনি জানান, “জ্বরে যে ক’জনের মৃত্যু হয়েছে তা ডেথ অডিট করে দেখা হবে।” চিকিত্সকদের মোট তিনটি দল তৈরি করেছে যোগী সরকার। বিভিন্ন এলাকায় প্রয়োজনীয় ওষুধও পৌঁছে দেওয়া হচ্ছে। প্রসঙ্গত, কেরলে বন্যা থামার পরে ‘র‌্যাট ফ্লি’-র প্রকোপ দেখা দেয় এবং বহু মানুষ এই রোগে মারা গিয়েছেন। উত্তরপ্রদেশেও বন্যা পরবর্তী পরিস্থিতিতে রোগের প্রাদুর্ভাব হতে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ। সে দিকটি মাথায় রেখেই প্রশাসন কোমর বেঁধে নেমেছে।