স্টাফ করেসপন্ডেন্ট ।।ব্যাংকবীমা২৪.কম

এপ্রিল ১৭, ২০১৮

কালো টাকা বিনিয়োগের সুযোগ এবছরও

আসছে বাজেটে জরিমানাসহ কালো টাকা বিনিয়োগের সুযোগ থাকবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।মঙ্গলবার (১৭এপ্রিল) রাজধানীর সেগুন বাগিচায় এনবিআর’র সম্মেলন কক্ষে প্রাক বাজেট আলোচনায় ব্যবসায়ীদের দাবি প্রেক্ষিতে এ কথা জানান তিনি।

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) বৈধভাবে উপার্জিত অপ্রর্দশিত অর্থ (কালো টাকা) আগামী ৫ বছর আবাসন খাতে বিনিয়োগের সুযোগ এবং ফ্ল্যাট-প্লট রেজিস্ট্রেশন সংশ্লিষ্ট কর ও ফি ৭ শতাংশ করার মোট ১২টি প্রস্তাবের প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, প্রতিবছর বাজেটে কালো টাকা বিনিয়োগের সুযোগ থাকে। আগামী বছরও সুযোগ থাকবে।

তিনি বলেন, যদি জরিমানাসহ এই টাকা সাদা করার সুযোগ না দেওয়া হয়, তাহলে দেশ থেকে এই টাকা পাচার হয়ে যায়। এছাড়া বিনিয়োগও বাধাগ্রস্ত হয়।সিমেন্ট ব্যাবসায়ীদের দাবির প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, উৎসে কর ও এআইটি কমনো দুটি বিষয়ই বিবেচনা করা হবে। এগুলোতে ভ্যাট ও ট্যাক্স যেন যৌক্তিক পর্যায়ে থাকে সেটা বিবেচনা করা হবে।

বাংলাদেশ পাথর ব্যবসায়ী সমিতির পাথর উত্তোলনের সুযোগ দেওয়ার দাবির প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, পাথর উত্তোলনের সুযোগ কীভাবে দেওয়া যায় সেটা দেখা হবে।একই সঙ্গে ইটভাটা সমিতির প্রতিনিধিদের উদ্দেশে চেয়ারম্যান বলেন, আপনাদের কাছে অনেক ভ্যাট বকেয়া রয়েছে।