স্টাফ করেসপন্ডেন্ট ।।ব্যাংকবীমা২৪.কম

মার্চ ২০, ২০১৮

এপিএসসিএলের সঙ্গে চীনের বিদ্যুৎ কোম্পনির চুক্তি

চারশ’ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন নতুন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট স্থাপন করতে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) সঙ্গে চীনের বিদ্যুৎ কোম্পনির চুক্তি স্বাক্ষর হয়েছে। মঙ্গলবার (২০ মার্চ) হোটেল সোনারগাঁওয়ে এপিএসসিএল-এর সঙ্গে চায়না ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন এবং চায়না ন্যাশনাল করপোরেশন ফর ওভারসিস ইকনোমিক করপোরেশনের মধ্যে এ চুক্তি স্বাক্ষর হয়।

এপিএসসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এএমএম সাজ্জাদুর রহমান এবং চীনের দু’টি প্রতিষ্ঠানের পক্ষে ট্যং উই ( ঞঅঘএ ণও) ও হু জেংজুন নিজ নিজ কোম্পানির পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত প্রধান অতিথি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, চীনের এ কোম্পানি বাংলাদেশে যুক্ত হয়ে বিশ্বমান সম্পন্ন বিদ্যুৎ উৎপাদনে অবদান রাখবে। আশুগঞ্জের এ বিদ্যুৎ কেন্দ্র স্বাধীনতার আগে থেকেই বিদ্যুৎ উৎপাদন করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিদ্যুতে এখন ১২ হাজার কোটি টাকার বেসরকারি বিনিয়োগ হয়েছে।প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি প্রকল্পের প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, ১৯৯৬ সালে শেখ হাসিনা যখন ক্ষমতায় আসেন তখন থেকে বিদ্যুতের এ যাত্রা শুরু হয়েছে। ২০৩০ সালে বাংলাদেশ এ অঞ্চলের প্রধান আয়কারী দেশে পরিণত হবে যার জন্য আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের অবদান উল্লেখযোগ্য।

এপিএসসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এএমএম সাজ্জাদুর রহমান বলেন, সম্পূর্ণ প্রকল্পটি শেষ হতে ৩৬ মাস অর্থ্যাৎ ২০২১ এর এপ্রিলে শেষ হবে।চুক্তি মূল্য ধরা হয়েছে ১ হাজার ৪৭৪ কোটি টাকা। এ বিদ্যুৎ কেন্দ্রটির গড় উৎপাদন ক্ষমতা ৪২০ মেগাওয়াট নির্ধারণ করা হয়েছে। চীনের এ দু’টি কোম্পানি বিদ্যুৎ উৎপাদন করে দেবে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ সচিব ড. আহমদ কায়কাউসর বক্তব্য রাখেন।