স্টাফ করেসপন্ডেন্ট ।।ব্যাংকবীমা২৪.কম

মার্চ ৭, ২০১৮

কৃষকদের ৩৯ কোটি ৬২ লাখ টাকার প্রণোদনা

চলতি বছর আউশ ধান চাষের জন্য দুই লাখ ৩৭ হাজার ১৮২ কৃষককে ৩৯ কোটি ৬২ লাখ ৮৩ হাজার ২৪৫ টাকা প্রণোদনা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।বুধবার  সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন তিনি। মন্ত্রীর কথা অনুযায়ী, বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার এবং কৃষি উন্নয়ন সহায়তা প্রদান এ কার্যক্রমের মধ্যে অন্তর্ভুক্ত হবে। দুই লাখ ৩৭ হাজার ১৮২ বিঘা জমিতে চাষের জন্য কৃষকরা এই প্রণোদনা পাবেন।

২০১৭-১৮ অর্থবছরে খরিফ-১ মৌসুমে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ৬৪ জেলায় উফশী আউশের জন্য ৩২ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ১৭০ টাকা এবং ৪০ জেলায় নেরিকা আউশের জন্য সাত কোটি ২০ লাখ ৩০ হাজার ৭৫ টাকার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে চলতি বছর এ প্রণোদনা দেওয়া হচ্ছে।

কৃষিমন্ত্রী জানান, উফশী আউশ ধানের ক্ষেত্রে প্রতি কৃষক এক বিঘা জমির জন্য ৫ কেজি ধান বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার সহায়তা পাবে। এতে মোট ব্যয় হবে এক হাজার ৫৯৭ টাকা ৫০ পয়সা। আর নেরিকা আউশ ধান ফসলের ক্ষেত্রে প্রতি কৃষক এক বিঘা জমির জন্য একই পরিমাণ বীজ, সারের পাশাপাশি সেচ খরচ সহায়তায় ৫০০ টাকা ও আগাছা দমনের জন্য আরও ৫০০ টাকা পাবেন। এতে ব্যয় দাঁড়াবে দুই হাজার ১১৫ টাকা। উফশী আউশে চাষির সংখ্যা দুই লাখ দুই হাজার ৪১২ জন এবং নেরিকা আউশে চাষির সংখ্যা ৩৪ হাজার ৭৭০ জন।